সৃজনশীল প্রস্ন
|
HSC 2014
জীববিজ্ঞান
১ম পত্র
|
১]মানুষের অন্ধত্,
পঙ্গুত্ব এমনকি অকাল মৃত্যু ও হতে পারে এমন ধরনের কিছু বস্তু যারা জীব ও জড় জগতের
মাজামাজি অবস্থান করে উপযুক্ত পোষক কোষের অভ্যন্তরে এরা জীবীয় বৈশিষট্য প্রকাশ করে।
ক] বার্ডফ্লূ কোণ
ভাইরাসের আক্রমনে হোয়ে থাকে?
খ] ভাইরাসকে জীব ও জড়ের
মাঝামাঝি বস্তু বলা হয় কেন?
গ] উদ্দীপকে উল্লেখিত
জীবীয় বৈশিষট্যটি কিভাবে ঘটে ?
ঘ] উদ্দীপকে উল্লেখিত
জীবটি মানব কল্যানে কি ধরনের অবদান রাখে বলে তুমি মনে কর।
২] মানবদেহে এমন কিছু
ভাইরাস আছে যা মানব দেহের শ্বেতরক্ত কনিকার ম্যাক্রোফেজ এবং টি-সেল লিম্ফোসাইটকে
আক্রমন ও ধবংস করে যারফলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় একই সাথে মানুষ
সহযেই জীবানু দ্বারা আক্রান্ত হয়।
ক] সোয়াইন ফ্লু কি?
খ] মিক্রোভাইরাস কাকে
বলে?
গ] উদ্দীপকে আলোচিত
জীবানুটি ্ম্যাক্রোফেজ এবং টি-সেলকে
কিভাবে ধংস করে?
ঘ] উদ্দীপকে উল্লেখিত
জীবানুটি দবারা আক্রান্ত হলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বিনষ্ট হয়-তোমার উওরের
সবপক্ষে যুক্তি দেখাও।
৩] এক কৃষিবিদ কৃষকদেরকে ধারনা দিলেন যে আপনারা জমিতে নষ্টক করেন তাহলে
জমিতে রাসায়নিক সার ব্যাভার করতে হবেনা।
ক]Pseudovacuole
কি?
খ] কোন ধরনের ব্যাকটেরিয়া প্রানীকুলের মলের
সাথে দেখা যায়?
গ] উদ্দীপকে কৃষিবিদ যা চাষ করার পরামর্শ
দিয়েছেন তার গঠন বর্ননা কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত কৃষিবিদের কথার যুক্তিকতা
প্রমান কর।
৪] আমাদের বিভিন্ন শিল্প কারখানা এক ধরনের
অনুজীব ব্যাবহার করে সম্পূর্ন ভিন্ন ধর্মী কিছু ভিনেগার কারখানা গড়ে তুলেছেন। এই
ভিনেগার আমাদের বিভিন্ন ধরনের রুচিশীল খাদ্য সামগ্রী তৈরি করতে ব্যাবহার করা
হচ্ছে।
ক] স্বভোজী ব্যাকটেরিয়া কি?
খ]হেটারোসিস্টের সনাক্তকারি বৈশিষ্ট্য গুলি কি
কি?
গ] উদ্দীপকে উল্লেখিত অনুজীব ব্যাবহার করে কি
কি ধরনের শিল্প কারখানা গড়ে উঠতে পারে বলে তুমি মনে কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত অনুজীবটি মানব কল্যানে কি
ধরনের উপকার করছে আর অপকারটাই বা কি?
৫] ডায়াটম নামে একটি ফাইটোপ্লাংটন অনুবীক্ষন
যন্ত্রের নীচে রেখে পর্যবেক্ষন করে ছাএছাত্রীরা রিপোর্ট তৈরী করল যে প্রদর্শিত
নমুনাটির কোষপ্রাচীর ও প্রোটোপ্লাস্ট নামে দুটি অঞ্চল রয়েছে।
ক] প্রিময়ডিয়াল ইউট্রিকল কি?
খ]Spirogyra এর পিন্ডকে দেখতে পুকুরের ফেনা বলে মনে হয় কেন?
গ]উদ্দীপকে উল্লেখিত জীবটির দৈহিক গঠন বর্ননা
কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত জীবটি অর্থনৈতিক ভাবে কি
ধরনের অবদান রাখে।
৬] বর্ষার মৌসুমে সাধারনত স্যাতসেতে জায়গায়
সাদা ছাতার মত কিছু উদ্ভিদ দেখা যায়।স্যার একদিন ক্লাসে এ কথা বললেন,তিনি আরও
বললেন খদ্য হিসাবে এগুলুর নাকি বিষেশ ভুমিকা রয়েছে।
ক]হলোকার্পিক ছএাক কি?
খ]মিথোজীবিতা বলতে কি বুঝ?
গ] উদ্দীপকে উল্লেখিত প্রজাতিটির বিষাক্ত
প্রজাতিগুলির বৈশিষ্ট্য লিখ।
ঘ]উদ্দীপকে উল্লেখিত প্রজাতিটির মানব কল্যানে
কতটুকু প্রয়োজনীয়তা রয়েছে বলে তুমি মনে কর?
৭]রুনা বাগানে গিয়ে দেখল জমেথাকা ভাঙ্গা ইট ও পাথরের স্তুপের উপর কিছু্টা
আদ্র ও ছায়া যুক্ত স্থানে গালিচার মত একটা আবরন তৈরি হয়েছে।এটি দেখে রুনার
জীববিজ্ঞান ক্লাসের কথা মনে পরল, সেখানে স্যার বলেছিলেন এগুলু একধরনের উদ্ভিদ এবং
এরা Pttiaceae পরিবারভুক্ত।
ক] Archigonium কি?
খ]জীবন্ত জীবাস্ম বলতে কি বুঝ?
গ] উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদটির চিএ অংকন কর।
ঘ] উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদটির জীবনচক্র ব্যাখ্যা কর।
৮] বিকাসের বাড়ীর দেয়ালের রৌদ্র যুক্ত স্থানে Semebarbula এবং Pteris জন্মেছে,
কিন্তু এদের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে এবং Pteris এর জনুক্রম
হেতারোমায়িফিক ধরনের।
ক] ট্রাকিওফাইট কি?
খ] হেটারোসিস্ট বলতে কি বুঝ?
গ] উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদ দুটির মধ্যে পার্থক্য দেখাও।
ঘ] উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদ দুটির মধ্যে কি ধরনের পার্থক্য রয়েছে?তোমার
মতামত উপস্থাপন কর।
৯] রাজিব তার জীববিজ্ঞান ক্লাস থেকে জানতে পারল শাক সব্জীর বিভিন্ন রকম রঙ
ধারন করার কারন হল এক ধরনের বর্ন কনিকা।যা সাধারনত উদ্ভিদের সবুজ অঙ্গে শর্করা
প্রস্তুত কারী উপাদান।
ক] ক্রোমোপ্লাস্ট কি?
খ] লাইসোসোমকে সুইসাইডাল থলে বলা হয় কেন?
গ] উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদগুলির বিভিন্ন রঙ ধারনের কারন ব্যাখ্যা কর।
ঘ] উদ্দীপকে উল্লেখিত খাদ্যউপাদানটি কিভাবে প্রস্তুত হয় বলে তুমি মনে কর।
১০]রমিজ কোষের অন্তরগঠন পড়তে যেয়ে দেখল, এমন এক ধরনের নিউক্লিক এসিড আছে যাকে
বংশগতির ধারক ও বাহক বলা হয় এবং একইসাথে দেহের সকল প্রকার জৈবনিক কার্যকলাপ
পরিচালনা করে থাকে।
ক]অক্সিজোম কি?
খ]ক্লোরোপ্লাস্ট সবুজ হয় কেন?
গ] উদ্দীপকে উল্লেখিত এসিডটির রাসায়নিক গঠন লিখ।
ঘ] উদ্দীপকে উল্লেখিত এসিডটির গুরুত্ব আলোচনা কর।
১১] নিচে কিছু এসিড লক্ষ কর;
লরিক এসিড,লিকোনেলিক এসিড,লিনোসেরিক এসিড,স্টিয়ারিক এসিড।এদের এসিড এবং
কোলেস্টেরল মুলত একই ধরনের যৌগ।
ক] এনজাইম কী?
খ] স্ট্রার্চ ও সেলুলোজের মধ্যে পার্থক্য দেখাও।
গ] উদ্দীপকে উল্লেখিত প্রথম দুটি এসিডের কোলেস্টেরল আলাদা করে তোমার উত্তর
প্রদান কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত এসিডগুলির প্রকৃতি বিশ্লেষন কর।
১২] কার্বক্সিল গ্রুপ যুক্ত এমন একটি জৈবরাসায়নিক পদার্থ যাকে
হাইড্রোলাইসিস করলে অসংখ্য অ্যামাইনো এসিড পাওয়া যায় এবং ইহা মানবদেহের জন্য
অত্যন্ত গুরুত্বপুর্ন।
ক] কো-এনজাইম কী?
খ] মানুষ সেলুলোজ হজম করতে পারে না কিন্তু গবাদিপশু পারে কেন?
গ]উদ্দীপকে উল্লেখিত পদার্থটির বৈশিষ্ট্যগুলো লিখ।
ঘ]উদ্দীপকে উল্লেখিত পদার্থটির কাজ সন্মন্দে তোমার মতামত বিশ্লেষন কর।
১৩] শিক্ষক ক্লাসে এসে বোর্ডে একটি কোষের ছবি আকলেন যাতে দুটি নিউওক্লিয়াস
রয়েছে।কোষের বিভাজন নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি আরও বললেন এই ধরনের বিভাজন অনেক
শৈবালেই দেখা যায়।
ক]ডায়াটম কী?
খ]মাইটোসিস কোথায় হয়?
গ]উদ্দীপকে উল্লেখিত বিভাজন প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত বিভাজনটি কি সম্পুর্ন বিভাজন?তোমার উত্তরের পক্ষে
যুক্তি দেখাও।
১৪] মিয়োসিস একটি অবিচ্ছিন্ন ধারাবাহিক প্রক্রিয়া যার মাধ্যমে ডিপ্লয়েড
দেহকোষের সৃষ্টি হয়।মিয়োসিসের ফলেই প্রজাতির অন্ত্ররগত জীব সমুহের মধ্যে
স্বাতন্ত্র্য ও বৈচিত্র আসে।
ক]হোমোলোগাস ক্সোমোসোম কী?
খ] মিউসিসকে হ্রাসমুলক বিভাজন বলা হয় কেন?
গ]উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটি কিভাবে ডিপ্লয়েড দেহকোষ সৃষ্টি করে?
ঘ]উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটি যদি ব্যাহত হয় তবে কি ধরনের পরিস্থিতির সম্মুখিন
হতে হবে বলে তুমি মনে কর।
১৫] আমাদের জীববিজ্ঞান স্যার কোষ বিভাজন অধ্যায়টি পরানোর সময় বলেছিলেন
জীনের অংশের বিনিময়ের ফলে চারিত্রিক বৈশিষ্ট্যের বিনিময় হয় এবং চারিত্রিক
বৈশিষ্ট্যের পরিবর্তন হয়।
ক] কোষ চক্র কী?
খ]কোষের প্রস্তুতি পর্যায় বলতে কি বুঝ?
গ]উদ্দীপকে বর্নিত প্রক্রিয়াটি চিত্র সহ বর্ননা কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটির ফলে জীবদেহে কি কি পরিবর্তন আসতে পারে
বলে তুমি মনে কর।
১৬] জীববিজ্ঞান ব্যবহারিক ক্লাসে শিক্ষক অনুবীক্ষন যন্ত্রের নীচে স্লাইডে
একটি নমুনা রেখে বললেন এটি একটি কান্ডের প্রস্থিচ্ছেদের দৃশ্য এবং ইহার বহিঃত্বকে
বহুকোষী রোম এবং ভিত্তিকলায় বৃত্তাকারে সাজানো সংযুক্ত পরিবহন কলাগুচ্ছ বিদ্যমান।
ক]ভাজক টিসু্য কী?
খ]ভাস্কুলার বান্ডেল বলতে কি বুঝ?
গ]উদ্দীপকে উল্লেখিত কান্ডের অন্তর্গঠনের শনাক্তকারী বৈশিষ্ট্য লিখ।
ঘ]উদ্দীপকে উল্লেখিত কান্ডের অন্তর্গঠনের সাথে দ্বিবীজপত্রি মূলের
অন্তর্গঠনের মধ্যে তুলনা কর।
১৭] মানুষের দেহ যেমন ত্বক দ্বারা আবৃত তেমনি উদ্ভিদের দেহও ত্বক দ্বারা আবৃত।উদ্ভিদের
এই ত্বক ভেতরের তিসু্যগুলিকে বাইরের আঘাত হতে রক্ষা করে এবং এই ত্বকে এমন কিছু
অঙ্গানু থাকে যা উদ্ভিদ গ্যাসীয় বিনিময়ের কাজ করে।
ক]লেন্টিসেল কী?
খ]উদ্ভিদের সেকেন্ডারি বৃদ্বি কেন হয়?
গ]উদ্দীপকে বর্নিত টিস্যু উল্লেখিত কাজ ছাড়াও আর কি কি কাজ করে?
ঘ]উদ্দীপকে উল্লেখিত টিস্যু উদ্ভিদ দেহর জন্য অপরিহার্য-কথাটি বিশ্লেষন কর।
১৮]বাজারে সবজি বিক্রেতারা সব্জীতে ঘন ঘন পানি ছিটান।পলিথিন ব্যাগে সব্জী
কিনে রাখার পর দেখা গেল ব্যাগের ভিতর ফোটা ফোটা পানি জমেছে।
ক]আত্তীকরন শক্তি কী?
খ]সালোকসংশ্লেষনে পাতার বয়স ও সংখ্যার প্রভাব ব্যাখ্যা কর।
গ]উদ্দীপকে উল্লেখিত ব্যাগে পানি জমার কারন কী?
ঘ]উদ্দীপকে বর্নিত পানি ছিটানোর কারন ব্যাখ্যা কর।
১৯]স্যার একদিন ক্লাসে বললেন P700 থেকে ২টি
ইলেকট্রন বিভিন্ন বাহকের মাধ্যমে ঘুরে পুনরায় P700 এ ফিরে আসে।এ
প্রক্রিয়ায় পানির প্রয়োজন হয় না।
ক] টারজিডিটি কী?
খ]কালভিন চক্রের কোন পর্যায়ে প্রকৃত বিজারন ঘটে?
গ]উদ্দীপকে উল্লেখিত ইলেকট্রন পরিভ্রমন ব্যাখ্যা কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটির সাথে এন এ ডি পি এইস+এইস+ সুত্রটির
সাদৃশ্য বিশ্লেষন কর।
২০]উদ্ভিদের খাদ্য তৈ্রীর প্রধান উপাদান হচ্ছে পানি,কার্বন্ডাইওক্সাইড ও
আলো।এই খাদ্য জারন বিজারন প্রক্রিয়ার মাধ্যমে প্রয়োজনীয় শক্তি যোগায়।
ক]লেন্তিকুলার প্রস্বেদন কী?
খ]পত্ররন্দ্র খোলা ও বন্দ হওয়ার প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
গ]উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটীর মাধ্যমে কিভাবে 2ATP ও 3NADH তৈরী হয় তা
বুঝিয়ে বল।
ঘ]উদ্দীপকে উল্লেখিত প্রধান উপাদানগুলি কি প্রক্রিয়ায় উদ্ভিদিদেহে গৃহীত হত
তা আলোচনা কর।
২১] উদ্ভিদ দেহের একটি জৈব পদার্থ হচ্ছে ফাইটোহরমোন যাহা উদ্ভিদদেহের
শারীরবৃত্তীয় প্রিক্রিয়া নিয়ন্ত্রন করে।অপরদিকে অক্সিন অ একটী পদার্থ যা
বৃদ্ধিবর্ধক হরমোন হিসাবে পরিচিত।
ক]অধিষ্ঠিত ফটোপিরিয়ড কী?
খ]কাচা ফল ট্ক হয় কেন?
গ]উদ্দীপকে উল্লেখিত হরমোনটির শারীরতাত্বিক প্রভাব আলোচনা কর।
ঘ] উদ্দীপকে উল্লেখিত আলোচনাটি পার্থেনোকার্পি ফল সৃষ্টিতে আত্যন্ত
গুরুত্বপুর্ন-যুক্তি দ্বারা বুঝিয়ে দাও।
২২] রকিব তার তিনটি ফলের বাগানের মধ্যে ফুল আসার আগেই বাগান জাল দিয়ে ঘিরে
দেন এবং প্রথম বাগানে অতিরিক্ত মাত্রায় রাসায়নিক সার এবং দ্বিতীয় বাগানে কৃত্রিম
নিষেক ঘটান কিন্তু প্রথম বাগানটিতে স্বাভাবিক ভাবেই নিষেক ঘটে।তিনি পর্যবেক্ষন করে
দেখলেন তৃতীয় বাগানে স্বাভাবিক নিষেক দিন দিন ক্ষতিগ্রস্ত হচ্ছে।
ক] পুষ্পধারনের শারীরতত্ব কী?
খ] ক্সিটিক্যাল দিবা দৈর্ঘ্য বলতে কি বুঝ?
গ]উদ্দীপকে উল্লেখিত প্রথম বাগানে ফল ধরার কারন ব্যাখ্যা কর।
ঘ]উদ্দীপকে উল্লেখিত দ্বিতীয় বাগানের নিষেক ক্রিয়া কি তৃতীয় বাগানের নিষেক
প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করছে?তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি প্রদান কর।
২৩]অনেক বছর পুর্বে নদীতে একটি চর জেগে উঠে।বর্তমানে চরটি অরন্যে পরিনত
হয়েছে এবং বিভিন্ন প্রকৃতির জীব ও বসবাস করছে।
ক] সংখ্যাভিত্তিক পিড়ামিড কী?
খ] আর্সেনিক দুষন বলতে কি বুঝ?
গ]উদ্দীপকে উল্লেখিত চরটি কিভাবে অরন্যে পরিনত হল?
ঘ]উদ্দীপকে উল্লেখিত চরটিতে বর্তমানে কি ধ্রনের ইকুসিস্টেম চালু আছে বুঝিয়ে
লিখ।
২৪] বৃক্ষ প্রেমিক কাশেম বিলুপ্তপ্রায় উদ্ভিদ সংরক্ষনের জন্য প্রাকৃতিক
পরিবেশে গতিশীল ইকুসিস্টেমের মাধ্যমে উদ্ভিদ বিজ্ঞানীদের পরামর্শ অনুযায়ী একটি উদ্যেগ
গ্রহন করলেন।
ক] এক্স-সিটু কনজারভেশন কী?
খ]এক্স-সিটু কঞ্জারভেশন এ কোন ধ্রনের উদ্ভিদকে গুরুত্ব দিতে হবে?
গ]উদ্দীপকে যে পদ্দতিতে উদ্ভিদ সংরক্ষনের উদ্যেগ নেয়া হয়েছে তার সুবিধা
লিখ।
ঘ] উদ্দীপকে উল্লেখিত বিলুপ্তপ্রায় উদ্ভিদগুলিকে সংরক্ষন করা না হলে
পরিবেশের উপর কি ধরনের প্রভাব পরতে পারে বলে তুমি মনে কর।
২৫] গত বছর রনি তার বাগানে দুই ধরনের লাল ও সাদা রঙ এর ফুল গাছ লাগিয়াছিল।সেগুলি
থেকে বীজ নিয়ে এবার চাষ করায় সব ফুলই গোলাপী বর্নের হল।কিন্তু গোলাপী ফুলের চাহিদা
বাজারে কম থাকায় তিনি আগামী বছর গোলাপী ফুলের পাশাপাশি লাল ফুল ও চাষ করতে চান।
ক]ফিনোটাইপ ও জিনোটাইপ কী?
খ]মেন্ডেলকে বংশগতির জনক বলা হয় কেন?
গ]উদ্দীপকে f1 জনুর মধ্যে সংঘটিত
স্ব প্রজনন ক্রসের মাধ্যমে চেকার বোর্ডে দেখাও।
ঘ]উদ্দীপকে উল্লেখিত গোলাপী ও সাদা ফুলের মাঝে ক্রস করালে কেমন ফলাফল হতে
পারে বলে তুমি মনে কর।
২৬]জীববিজ্ঞান ক্লাসে স্যার একদিন বলেছিলেন দুটি সাদা ফুলের মধ্যে ডাইহাইব্রিড
ক্রসের মাধ্যমে সংকরায়ন ঘটালে প্রথম ও দ্বিতীয় বংশধরে লাল ফুল সহ সাদা ফুলের
সৃষ্টি হয়।
ক]অটোজোম কী?
খ]ডি এন এ কে জেনেটিক বস্তু রুপে গন্য করার কারন কী?
গ]উদ্দীপকের আলোকে প্রথম বংশধরের ফলাফল চেকার বোর্ডের মাধ্যমে দেখাও।
ঘ]উদ্দীপকের আলোকে বিশ্লেষন করলে দ্বিতীয় বংশধরের ফলাফল কেমন হতে পারে বলে
তুমি মনে কর।
২৭] রহিমের বাড়িতে গ্যাস লাইন নেই।সে শুনেছে গবাদি পশুর বর্জ্য থেকে
বায়োগ্যাস তৈরী করা যায় যা গৃহস্থলীর রান্নাও কাজে ও লাইট এবং ফেন চালাতে ব্যবহার
করা যায়।তাই সে তার জীববিজ্ঞান শিক্ষকের নিকট এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষক বললেন
দুই ধরনের গ্যাস প্লান্ট রয়েছে,তবে স্থায়ী ডোম প্লান্ত আমাদের দেশের জন্য উপযোগী।
ক] অ্যান্টিবায়োটিক কী?
খ] মাইকোপ্রোপাগেশন এর সুবিধা লিখ।
গ] রহিম কিভাবে শিক্ষকের প্রস্তাবিত প্লান্ট তৈরী করবে।
ঘ] উদ্দীপকে উল্লেখিত প্লান্ট তৈরীতে জৈব প্রযুক্তির ভূমিকা কতটুকু
সহায়ক-তোমার উত্তরের স্ব পক্ষে যুক্তি দেখাও।
২৮] রাহেলা শারীরিক সমস্যার কারনে ডক্তারের শ্বরনাপন্ন হল।বিভিন্ন
পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তার সাহেব বললেন সে ডায়বেটিসে ভূগছে,তাই ডাক্তার সাহেব
রাহেলাকে ইনস্যুলিন নামক এক ধরনের হরমোন ইনজেকশন নেওয়ার পরামর্শ দিলেন।
ক] জীন ক্লোনিং কী?
খ] সুপার রাইস কিভাবে উদ্ভাবন করা হয়েছে?
গ] ডাক্তার সাহেব যে হরমোনটির কথা বললেন তা কিভাবে গবেষনাগারে প্রস্তুত করা
যায়।
ঘ] উল্লেখিত হরমোনটি মানব কল্যানে কতটুকু অবদান রাখতে পেরেছে-যুক্তি সহকারে
ব্যাখ্যা কর।
২৯] সাধারনত ঘরের আসবাবপত্র
তৈরী,রেললাইনের স্লিপার এবং বৈদ্যুতিক খুটি আরো আন্যান্য কাজে সেগুন,শাল,গামারী
ইত্যাদি কাঠ ব্যাবহার করা হয়ে থাকে।
ক] চা এর বৈজ্ঞানিক নাম কী?
খ]কেফেইন এর কাজ লিখ।
গ] উদ্দীপকে উল্লেখিত ক্ষেত্রগুলি ছাড়া উক্ত উদ্ভিদগুলি আর কোন কোন
ক্ষেত্রে ব্যাবহার করা হয়।
ঘ]উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদগুলি রক্ষায় আমাদের এগিয়ে আসা প্রয়োজন-উত্তরের
স্ব-পক্ষে যুক্তি প্রদান কর।
৩০] পিয়াজ,রসুন,আদা,ধনিয়া ছাড়া যেমন মূখরোচক খাদ্য তৈরী করা যায় না তেমনি সাস্থ্য
ভাল রাখার জন্য কলা,আম,লিচু,আনারসের গুরুত্ব ও কম নয়।
ক] সয়াবিন তেলের বৈজ্ঞানিক নাম কী?
খ] ডালকে গরীবের মাংস বলা হয় কেন?
গ] উদ্দীপকে উল্লেখিত মশলা জাতীয় উদ্ভিদগুলি খাদ্য তৈরী ব্যাতীত আর কোন কোন
কাজে ব্যাবহার করা হয়।
ঘ]উদ্দীপকে উল্লেখিত ফল জাতীয় উদ্ভিদগুলির পুষ্টিমান ব্যাখ্যা কর।
No comments:
Post a Comment