Pages

Friday 28 February 2014

Future of Pearl Culture in Bangladesh



বাংলাদেশে মুক্তা ফিশারীজের ভবিষ্যৎ সম্ভাবনাঃ


বিশ্বের বিভিন্ন দেশে মুক্তা উৎপাদনের জন্য বিভিন্ন প্রজাতির ঝিনুক চাষ করা হয়। এই ক্ষেত্রে জাপান সবচেয়ে উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। এই দেশটি ১৯৬২ সালে ৩ কোটি ডলারের মুক্তা রফতানী করেছে। বাংলাদেশেও মুক্তা চাষের ভবিষ্যৎ খুবই সম্ভাবনাময়। কারন,স্থানীয় প্রজাতির মুক্তা-ঝিনুক চাষ অধিকতর সহজ। এই সব মোলাস্ক আমাদের মোহনা এলাকায় প্রাকৃতিক পরিবেশে তাড়াতাড়ি বৃদ্ধি পেয়ে থাকে।

মুক্তা ফিশারীর সাথে সংশ্লিষ্ট বিষোয়াদি বিশেষ করে মুক্তা প্রদানকারী ঝিনুক চাষের জন্য অনুকুল পরিবেশ আমাদের দেশে বিদ্যমান । মুক্তা-ঝিনুকের লার্ভার বৃদ্ধি এবং বসবাসের জন্য যে বাস্তুতান্ত্রিক অবস্থা যেমন ,পানির তাপমাত্রা,স্রোত,অন্যান্য ভৌগলিক ফ্যাক্টর ইত্যাদি যাহা থাকা দরকার তাহা বাংলাদেশের উপকূলবর্তী এলাকার পানিতে বর্তমান । তাছাড়া , জোয়ারের সময় স্রোতের টানে মুক্তা-ঝিনুকের ভ্রুন বা লার্ভাগুলি উপকূল ও মোহনা এলাকার পানির তলদেশে এসে জমা হয় । এই সময় উহাদের সংগ্রহ করে চাষের ব্যবস্থা করা যায় । 

সংগৃহিত চারা বা লার্ভার লালন পালন এবং পরিচর্যার জন্য দেশের দক্ষিনাঞ্চলীয় জেলাগুলোতে অনুকূল পরিবেশ বিড়াজমান । মুক্তা চাষের জন্য পানির তলদেশের মাটির অবস্থার বিশেষ স্বকীয়তা থাকা দরকার । কক্সবাজার,টেকনাফ ও সন্নিহিত এলাকায় অনুরুপ বিস্তির্ন ওয়েস্টার শয্যা রয়েছে । তাই এসব এলাকায় ঝিনুক চাষ করে প্রচুর মুক্তা উৎপাদন করা সম্ভব ।

সমুদ্র এলাকা ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরে অসংখ্য বিল,ঝিল ও হাওড় এলাকায় স্থানীয় প্রজাতির মিঠা পানির ঝিনুক চাষ করে ও মুক্তা উৎপাদনের ব্যবস্থা করা যায় । মুক্তা ঝিনুকের চাষের জন্য এসব জলাধারের মাটি খুবই উপযোগী । তাছাড়াও স্থানীয় ঝিনুক চাষের পাশাপাশি বিদেশী উন্নত প্রজাতির ঝিনুক চাষের প্রচলন করা যায় যাতে করে সর্বোৎকৃষ্ট মানের মুক্তা উৎপাদন সম্ভব হয় ।

দুঃখ্যজনক হলেও সত্য যে,  মুক্তা ফিশারীর উন্ন্যয়ন ও সম্প্রসারনের জন্য এখনও আমাদের দেশে কোন প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে উঠে নাই । মক্তা ঝিনুকের রোগব্যাধি নিরাময়ের জন্য আদৌ কোন ব্যবস্থা না থাকায় লার্ভাগুলো বেড়ে উঠার কোন সুযোগ পাচ্ছে না । অনেক সময় উপকূল ও মোহনা এলাকায় প্রচুর পলি জমে ঝিনুক চাষের স্থান ভড়াট হয়ে যায় ,কিন্তু পলি অপসারনের কোন ব্যবস্থা না থাকায় মুক্তা ফিশারীর প্রভুত ক্ষতি হচ্ছে । ব্যাপক সম্ভাবনা থাকা সত্ত্বেও মুক্তা উৎপাদনে দেশ এখনও অনেক পিছিয়ে আছে । আমাদের মত অনুন্নত দেশে মুক্তা ফিশারীর মত শিল্পে বিজ্ঞানসম্মত ভাবে পুজি বিনিয়োগ করলে এই শিল্প প্রসার লাভের উজ্জল সম্ভাবনা রয়েছে ।

No comments:

Post a Comment