Pages

Tuesday 4 March 2014

Ecology




ইকোলজি অর্থ বাসস্থান।বিজ্ঞানীদের মতে-বিজ্ঞানের যে শাখায় জীবজগতের সাথে ভৌত ও জৈব পরিবেশের প্রভাবজনিত সম্পর্ক আলোচিত হয় তাকে ইকোলজি বলে।পরিবেশের সাথে প্রতিটি জীবের অবিচ্ছেদ্য সম্পর্ক ও আন্তঃক্রিয়া বর্তমান থাকায় ইকোলজিকে পরিবেশ বিজ্ঞানও বলা হয়।
বিজ্ঞানী টেন্সিলি এর মতে-যে গতিময় পদ্ধতিতে জীব ও তার জড় পরিবেশের মধ্যে নিয়মিত পারস্পরিক ক্রিয়া বিক্রিয়ায় এদের গঠন ও কার্যগত পরিবির্তন সাধিত হয় সে গতিময় পদ্ধতিই ইকোসিস্টেম।কোন একটি নির্দিষ্ট স্থানে বসবাসকারী জীবসংখ্যা বা পপুলেশন বা জীবসম্প্রদায়কে পরিবেশ হতে কার্যগতভাবে পৃথক করা যায় না,উপরন্তু উভয় প্রকার সম্প্রদায়[উদ্ভিদ ও প্রানী]ও পরিবেশ একটি বিশেষ রীতিতে একসাথে কাজ করে এবং উভয়ের একসাথে এরুপ রীতিতে কাজ করার পদ্ধতিটিই হল ইকোসিস্টেম।১৯৩৫ খ্রিস্টাব্দে টেন্সলি সর্বপ্রথম ইকোসিস্টেমের বিভিন্ন তথ্য প্রকাশ করেন।
জড় ও জীব উপাদানের সমন্বয়ে গঠিত হয় ইকোসিস্টেম।জড় উপাদান আবার তিন ধরনেরঃ
১]অজৈব উপাদানঃপানি,মাটি,কার্বন ডাই-অক্সাইড,অক্সিজেন,নাইট্রোজেন প্রভৃতি গ্যাসসমূহ এবং ক্যালসয়াম,ম্যাগনেসিয়াম,পটাশিয়াম,ফসফরাস প্রভৃতি খনিজ পদার্থগুলো অজৈব উপাদানের অন্তর্ভুক্ত।

২]ভৌত উপাদানঃসূর্যালোক,বায়ু, বৃষ্টিপাত,আলো, তাপ, আদ্রতা ও আবহাওয়া প্রভৃতি ভৌত উপাদানের অন্তর্ভুক্ত।

৩]জৈব উপাদানঃউদ্ভিদ ও প্রানীর মৃতদেহ পচনের ফলে উদ্ভুত প্রোটিন,কার্বোহাইড্রেট এবং তার সাথে হিউমাস ও ইউরিয়া প্রভৃতি জৈব উপাদানের অন্তর্ভুক্ত।

অন্যদিকে জীব উপাদানগুলি তিন ধরনেরঃ
১]উ পাদকঃ জীবজগতের বেচে থাকা বা খাদ্য তৈরির একচেটিয়া অধিকার কেবল সবুজ উদ্ভিদেরই আছে।তাই ইকোসিস্টেমে উদ্ভিদের ভূমিকা অনন্য।আনুবিক্ষনিক ফাইটোপ্লাঙ্কটন থেকে শুরু করে জলে ও স্থলে বসবাসকারী সকল ধরনের উদ্ভিদই উ পাদক।

২]খাদকঃযে সকল জীব উ পাদক কতৃক উ পন্ন খাদ্য গ্রহন করে বেচে থাকে তাদের খাদক বলে।খাদক আবার তিন ধরনের হয়ে থাকেঃ
ক]মূখ্য খাদকঃযে সকল জীব খাদ্যের জন্য সম্পূর্নরূপে উদ্ভিদের উপর নির্ভরশীল যেমন-পতঙ্গ,হরিন,গরু,ছাগল,জুপ্লাঙ্কটন,ফাইটোপ্লাঙ্কটন ইত্যাদি।
খ]গৌ্ন খাদকঃযে সকল খাদক মুখ্যখাদকদের খেয়ে জীবন ধারন করে তাদের গৌ্ন খাদক বলে।এরা সাধারনত মাংসাশী প্রানী।
গ]ট্রার্সিয়ারি খাদকঃযে সকল খাদক গৌ্নখাদকদের খেয়ে জীবন ধারন করে।এগুলোকে সাধারনত শীর্ষ শ্রেনীর মাংসাসী রূপে গন্য করা হয়।

৩]বিযোজকঃএরা জীবিত ও মৃত খাদককে আক্রমন করে এবং দ্রুত পচনে সাহায্য করে।ইকোসিস্টেমে বসবাসরত বিভিন্ন ধরনের ছত্রাক ও ব্যাকটেরিয়া বিযোজক হিসাবে কাজ করে।

No comments:

Post a Comment